www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে জেলা দেশ রাজ্য

গতিপথ বদলাচ্ছে ইয়াস, আছড়ে পড়তে পারে ওড়িশার বালেশ্বর জেলায়

বঙ্গবাণী নিউজ,পশ্চিম মেদিনীপুরঃ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। দিঘা বা সাগর নয়। গতিপথ বদলে ঝাঁপাতে পারে ওড়িশার বালেশ্বর জেলায়। ওড়িশার বালেশ্বর এলাকায় ইয়াস আছড়ে পড়লে এ রাজ্যের যে জেলা গুলিতে সবচেয়ে বেশি ক্ষতির সম্ভাবনা রয়েছে তা হল পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ঝাড়গ্রাম জেলায়। তুলনামূলক ভাবে হাওড়া, কলকাতা বা চব্বিশ পরগনা জেলায় প্রভাব পড়বে কম।

ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রশাসনের তরফে সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। প্রতিটি ব্লকে টিম তৈরি রাখা হচ্ছে। শুধু পশ্চিম জেলায় ১৩টি ফ্লাড সেন্টার, শতাধিক স্কুল বাড়িকে তৈরি করে রাখা হয়েছে আশ্রয় শিবিরের জন্য। প্রতিটি এলাকায় পৌঁছে গেছে শুকনো খাবার। ঝড়ের এই দু-তিনদিন আশ্রয় শিবির গুলিতে থাকা-খাওয়ার ব্যবস্থা থাকছে প্রশাসনের তরফ থেকে। পশ্চিম মেদিনীপুরের পাশপাশি পূর্ব মেদিনীপুরেও একাধিক আশ্রয় শিবির তৈরি রাখা হয়েছে। জেলায় জেলায় ইতি মধ্যেই পৌঁছে গেছে বিপর্যয় মোকাবিলা দপ্তরের টিম এনডিআরএফ ও এসডিআরএফ।  

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি ও ঝড়ো হওয়ার শুরু হয়েছে। পশ্চিমে বাংলার সীমান্ত ঘেঁষে জলেশ্বরে ল্যান্ডফল বা স্থলভাগ স্পর্শ করতে পারে ঘূর্ণিঝড় ইয়াস। আর যদি তা হয় তবে পূর্ব নয় এবার ব্যাপক ক্ষতির মুখে পড়তে চলেছে পশ্চিম মেদিনীপুরের জেলাগুলি।

 ইতিমধ্যেই স্থানীয় প্রশাসনের তরফ থেকে অতিরিক্ত সতর্ক করা হয়েছে, পশ্চিম মেদিনীপুরের দাঁতন, বেলদা, নারায়নগড়, পিংলা এবং খড়গপুর গ্রামীণ থানা এলাকার স্থানীয় প্রশাসনকে। যদি জলেশ্বর এলাকায় ঝড়ের ল্যান্ডফল বা ভূমি স্পর্শের মত ঘটনা ঘটে তবে খড়্গপুর মহকুমা এলাকায় বিপর্যয়ের সম্ভবনা বেশি থাকবে বলে ধরে নেওয়া হচ্ছে। সেই মতো প্রস্তুতি নিচ্ছে জেলা প্রশাসন।

চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূল এলাকাতেও। জেলা প্রশাসন সূত্রে খবর, উপকূল সংলগ্ন রামনগর ১ ও ২, কাঁথি ১ ও ২ , খেজুরি ১ এবং নন্দীগ্রাম ১ ব্লকে মোট ৯৫০ টি আশ্রয় শিবির খোলা হচ্ছে। সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত  প্রায় ১ লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হবে। সোমবার দিঘায় পরিস্থিতি ঘুরে দেখেন রাজ্যের সেচ ও জলপথ দপ্তরের মন্ত্রী সৌমেন কুমার মহাপাত্র। ১৫র টির বেশি আশ্রয় শিবির খোলা হচ্ছে রামনগর ১ ব্লকে। উপকূলে বসবাসকারী লোকজনদের সরিয়ে আনা হচ্ছে নিরাপদ আশ্রয় শিবিরে।

পশ্চিম মেদিনীপুর জেলাতেও নদী তীরবর্তী এলাকা ও মাটির বাড়িতে বসবাসকারী লোকজনদেরও সরিয়ে আনা হচ্ছে আশ্রয় শিবির গুলিতে। এই ঘূর্ণিঝড়ের ফলে ব্যাপক ক্ষতির আশঙ্কা পান, ফুল ও সবজি চাষে। ঝড়ের গতি অন্য দিকে বদলায় কিনা এখন সেটাই দেখার।

:

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *