Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ

১০০% ছাড় থাকা সত্ত্বেও কেন্দ্র কেন কিনছে না ভ্যাকসিন?: সুপ্রিম কোর্ট

বঙ্গবাণী ব্যুরো নিউজ :করোনা ভাইরাসের ভ্যাকসিন যদি একশো শতাংশ ছাড়ে দেওয়া হয় তবুও কেন্দ্র কেন ভ্যাকসিন এর ব্যবস্থা করছে না?— জানতে চাইল সুপ্রিম কোর্ট। করোনা পরিস্থিতিতে এমনিতেই দেশের স্বাস্থ্য ব্যবস্থা কাবু। দেশের বিভিন্ন রাজ্য কেন্দ্রকে চিঠি লিখছে শুধুমাত্র ভ্যাকসিন পাওয়ার জন্য, কিন্তু ভ্যাকসিন মিলছে না। দেশের এমন অবস্থা দেখেই সুপ্রিম কোর্টের তলব কেন্দ্রকে।

সুপ্রিম কোর্টের বিচারপতি বি. ওয়াই. চন্দ্রচূড় বত্রিশ পাতার তার একটি নোটিশ দিয়ে বলেছেন, ” কেন্দ্রকে করোনা ভাইরাসের ভ্যাকসিন ১০০% ছাড়ে দেওয়া হচ্ছে তবুও কেন রাজ্যগুলি এখনো ভ্যাকসিন পায়নি?” করোনা ভাইরাসের ভ্যাকসিন কেন্দ্র যেখানে ১৫০ টাকায় কিনতে পারে সেখানে প্রত্যেকটি রাজ্য ৩০০ থেকে ৬০০ টাকায় সেই ভ্যাকসিন বিক্রি করতে পারে। সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়েছে “যদি কেন্দ্রের তরফ থেকে কোনো একচেটিয়া বাজার গড়ে তোলার মনোভাব থেকে থাকে ভ্যাকসিন নিয়ে, তাহলে সুপ্রিম কোর্টের সেই বিষয়ে খতিয়ে দেখা প্রয়োজন।

আর্টিকেল ১৪ অর্থাৎ সমতার অধিকার আইন অনুযায়ী যদি প্রত্যেক ভারতীয়কে ভ্যাকসিন দেওয়া না হয় তবে আইন লঙ্ঘন করা হবে, যার ফলে সমস্যায় পড়বে বিশেষ করে রাজ্যগুলো।” এছাড়াও সুপ্রিম কোর্টের তরফ থেকে ৩৫ হাজার কোটি টাকা খরচ করে কেন্দ্রকে ভ্যাকসিন কেনার নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের তরফ থেকে প্রশ্ন করা হয়েছে “ইউনিয়ন বাজেট ২০২১-২০২২ এর থেকে যে ৩৫ হাজার কোটি টাকা ভ্যাকসিনের জন্য দেওয়া হয়েছিল, সেই টাকা কিভাবে খরচ করা হলো এখন অব্দি? এবং ওই পরিমাণ টাকা ১৮ থেকে ৪৪ বছরের জনগণের ভ্যাকসিন দেওয়ার কাজে কতটা ব্যবহার করা হয়েছে?” প্রত্যেকটি রাজ্য যেখানে ভ্যাকসিন না পেয়ে করোনা কবলে জর্জরিত সেখানে সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখোমুখি কেন্দ্র কি উত্তর দেয় সেটাই দেখার।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *