www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে রাজ্য

ইয়াশ পরবর্তী পদক্ষেপ নিতে প্রশাসনিক বৈঠক নবান্নে

বঙ্গবাণী ব্যুরো নিউজ :আজ দুপুর তিনটে নাগাদ নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি বৈঠক করেন সাইক্লোন পরবর্তী ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে এবং আরো বিভিন্ন দপ্তরের আধিকারিকদের পরবর্তী পদক্ষেপের সংশ্লিষ্ট বিবরণ দেওয়ার জন্য। সেই বৈঠক থেকে জানা যায় সাইক্লোন এবং ভরা কোটাল এর প্রভাবে বেশ কিছু জায়গায় জলতল ৫ মিটার এর থেকে বেশি বৃদ্ধি পেয়েছে। সেখান থেকে মানুষকে এনডিআরএফ এসডিআরএফ সিভিক ভলেন্টিয়ার এবং আর্মি উদ্ধার করে সুরক্ষিত জায়গায় নিয়ে যাচ্ছেন।

এখনো পর্যন্ত প্রায় ১৫ লক্ষ ৪ হাজার ৫০৬জন মানুষকে উদ্ধার করা গেছে। এবং এই বিপর্যয়ে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ১ কোটি। যেসকল জায়গাগুলি মূলত ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলি হল সন্দেশখালি ১ এবং ২, হিঙ্গলগঞ্জ , নামখানা , গোসাবা, কুলপি রামনগর ১ এবং ২, কন্টাই , ফ্রেজারগঞ্জ, বাসন্তী, ক্যানিং ১ এবং ২, বজবজ , দীঘা , শঙ্করপুর, তাজপুর , দেশপ্রাণ , কোলাঘাট , শ্যামপুর ১ এবং ২, উলুবেরিয়া ১ এবং ২, বাগনান ১ এবং ২, সাঁকরাইল এবং আরো কয়েকটি অঞ্চল। স্বল্প প্লাবিত অঞ্চলগুলি হল কালীঘাট , চেতলা রাসবিহারী প্রভৃতি। প্রায় ৩ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৩৪ টির বেশি বাঁধ ভেঙ্গে গেছে এখনো পর্যন্ত মৃতের সংখ্যা ১। ১৪ হাজার রিলিফ ক্যাম্পে মানুষকে নিয়ে যাওয়া হয়েছে। ১০লাখ ত্রিপল এবং অন্যান্য বস্ত্র প্রভৃতি প্রদান করা হয়েছে। এবং প্রায় ১০কোটি টাকার রিলিফ দেওয়া হয়েছে।

সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষিজমি। নোনা জল ঢুকে যাওয়ার ফলে কৃষি ফসল নষ্ট হয়ে গেছে এবং কৃষি জমি চাষের অযোগ্য হয়ে উঠেছে। এছাড়াও মৎস্য চাষ , গবাদি পশু পালন প্রভৃতিও ক্ষতিগ্রস্ত হয়েছে। মুখ্যমন্ত্রী জানান যে, জলতল প্রায় ৫ মিটার পর্যন্ত উঠেছে। তা দুদিন থাকবে। যেহেতু সাইক্লোন ওয়াটার সম্পূর্ণভাবে এখনি নেমে যাবে না এবং তার সাথে ভরা কোটাল ও চলবে তার ফলে জল প্রায় ৫.৩ মিটার পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে। তাই তিনি বিদ্যুৎ দপ্তরকে বারবার সতর্ক করেন সেই অঞ্চলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য কারণ জলএবং বিদ্যুতের সংযোগ ঘটে গেলে একটা বড় বিপর্যয় হতে পারে।

স্বাস্থ্য দপ্তরকে নির্দেশ দেন ওআরএস, পেটের ওষুধ, সাপে কামড়ানোর ওষুধ ইত্যাদি পর্যাপ্ত পরিমাণে মজুত করার জন্য। যাতে রিলিফ ক্যাম্পে থাকা কোনো মানুষ অসুস্থ হয়ে পড়লে তাকে সঙ্গে সঙ্গে চিকিৎসা দেওয়া যায়। বিভিন্ন জায়গার স্থানীয় প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দেন যাতে পুনরায় রাত্রে জল বাড়ার সময় রাতের অন্ধকারে যেন কোনো রকম কারো ক্ষতি না হয়। পি. এইচ. ই কেও নির্দেশ দেওয়া হয়েছে আক্রান্ত এলাকাগুলিতে খাবার জল প্রদান করার জন্য, যাতে নদীর ঘোলা জল খেয়ে কেউ অসুস্থ না হয়ে পড়েন। মুখ্যমন্ত্রী একটি বিশেষ টাস্কফোর্স গঠন করেছেন ক্ষতিগ্রস্ত অঞ্চলের কৃষি জমি এবং আরও বিভিন্ন ক্ষয়ক্ষতি মোকাবেলা করার জন্য।

এছাড়া তিনি নিজেও পরশুদিন এলাকাগুলিতে পরিদর্শন করে ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখবেন। সকলের উদ্দেশ্যে তিনি বলেছেন আতঙ্কিত হবার কোনো প্রয়োজন নেই । সরকার সবরকম চেষ্টা করছে পাশে থাকার , শুধু আপনারা একটু সতর্ক থাকুন। বিশেষত যারা নদী উপকূলবর্তী এলাকায় থাকেন তারা সতর্কতা অবলম্বন করুন।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *