Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ

টেট সার্টিফিকেটের মেয়াদ আজীবন: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল

বঙ্গবাণী ব্যুরো নিউজ :কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল টুইট করে শিক্ষা মাধ্যমে বড়সড় বদল ঘোষণা করলেন। টিচার্স এলিজিবিলিটি টেস্ট বা টেট সার্টিফিকেটের মেয়াদ সাত বছর বেড়ে আজীবন করা হল। শিক্ষক-শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে প্রত্যেকটি রাজ্যকে টেট পরীক্ষা নিতেই হবে এমন কথা জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

২০১১ সালে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশনের জারি করা নির্দেশিকা অনুযায়ী সমস্ত পরীক্ষার্থীদের শিক্ষক হবার জন্য টেট পরীক্ষায় বসা আবশ্যিক। শুধুমাত্র সকল পরীক্ষার্থীদের যে সার্টিফিকেট দেওয়া হবে তা দেখিয়ে তারা শিক্ষকতার মূল পরীক্ষায় বসার সুযোগ পাবেন ভবিষ্যতে। ২০১১ সালে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশনের নির্দেশিকা জারি করার সাথেই বলা হয়েছিল সাফল্যের সার্টিফিকেটের বৈধতার মেয়াদ সাত বছর। সেই নিয়ম অনুযায়ী একবার টেট পরীক্ষা পাশ করলে আগামী ৭ বছর স্কুল শিক্ষকতার পরীক্ষায় বসতে পারবে সফল পরীক্ষার্থীরা। এদিন টুইট করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল সাত বছরের মেয়াদ বদল করে দিলেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল জানিয়েছেন ২০১১ সালে যাঁরা টেটে পরীক্ষা যারা দিয়েছিলেন একেবারে তাঁদেরকেও এই নয়া নিয়মের আওতায় আনা হবে। সেই সমস্ত পরীক্ষার্থীদের মধ্যে যাদের টেট সার্টিফিকেটের পূর্ব নির্ধারিত মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে, তাঁদের সকলকে নতুন করে টেট সার্টিফিকেট দেওয়ার জন্য প্রত্যেক রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *