Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে রাজ্য

ফের রাজ্যসভার সাংসদ পদে মনোনীত হলেন স্বপন দাশগুপ্ত

বঙ্গবাণী ব্যুরো নিউজ :রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বর্ষীয়ান রাজনীতিবিদ স্বপন দাশগুপ্তকে রাজ্যসভার সাংসদ পদে ফের মনোনীত করলেন মঙ্গলবার। অর্থাৎ ভোট শেষ হবার একমাসের মধ্যেই সংসদের উচ্চকক্ষের সদস্য হলেন তিনি এবং ২০২২ সাল অবধি তিনি এই পদেই থাকবেন।

২০২১ সালের বাংলায় বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়েছিলেন স্বপন দাশগুপ্ত। এর আগে ২০১৬-র এপ্রিলে রাজ্যসভার সাংসদ পদে শপথ নিয়েছিলেন তিনি। রাজ্যসভার পদ ত্যাগ না করেই তারকেশ্বরের বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন তিনি। তবে স্বপন দাশগুপ্তের একটি পদে আসীন থেকে আরেক পদে যোগদান করা ভালো চোখে দেখেনি কেউ। তাঁর এই আচরণ নিয়ে প্রশ্ন তোলে তৃণমূল-সহ একাধিক বিরোধী দল। বিরোধী দলদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল তিনি সংবিধান বিরোধী কাজ করেছেন।

তৃণমূল কংগ্রেসের তরফে অভিযোগ করা হয়েছিল যে বিজেপি প্রার্থী স্বপন দাশগুপ্ত ভারতীয় সংবিধানের ১০ম তফসিল আইন ভেঙেছেন। ভারতীয় সংবিধানের দশম তফসিল অনুযায়ী আইনের ১০২(২) ও ১৯১(২) ধারায় যদি কোনও কক্ষের সদস্য শপথগ্রহণের ৬ মাস অতিক্রান্ত হওয়ার পরে কোনও রাজনৈতিক দলে যোগ দেন, তাহলে তাঁর সদস্যপদ খারিজ হয়ে যাবে।

নানান বিরোধী দলগুলোর থেকে স্বপন দাশগুপ্তের রাজ্যসভার সদস্যপদ খারিজের আবেদনও জানানো হলে অবশেষে সাংসদ পদ থেকে পদত্যাগ করেন তিনি নিজেই। এইবার পুনরায় রাজ্যসভার সাংসদ হলেন স্বপন দাশগুপ্ত।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *