www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে

কুলার, ফ্যান থেকে এসি(AC) নিয়ে ভাবতে বলছেন চিকিৎসকেরা

বঙ্গবাণী ব্যুরো ডেস্ক: বৈশাখেই গরমের যা অবস্থা সেখানে জৈষ্ঠ্য মাসে কি পরিস্থিতি হবে তা ভেবেই আঁতকে উঠছেন অনেকে। প্রযুক্তির দৌলতে ঘরে, অফিসে বা গাড়িতে থাকা এসি(AC)র মধ্যে ঢুকলেই যেন অনেকটা স্বস্তি মিলছে। তার উপরে এখন প্রতি মুহূর্তে তাড়িয়ে বেড়াচ্ছে করোনা আতঙ্ক। কিন্তু এই পরিস্থিতিতে এসি(AC)র তাপমাত্রা ঠিক কতটা রাখতে হবে সেই নিয়ে অনেকে চিন্তা করছেন। এবারে সেই তাপমাত্রা কতটা রাখতে হবে সেই বিষয়ে কেন্দ্রীয় সরকার একটি নির্দেশিকা জারি করেছে।
নির্দেশিকায় বলা হয়েছে, এসি(AC)র তাপমাত্রার পরিমাপের বিষয়টি। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি তাঁদের গবেষণায় জানিয়েছিল তীব্র গরমে করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা তুলনামূলক কম। অপর দিকে এমআইটির গবেষকরাও এই একই তথ্য প্রকাশ করেছিল। কিন্তু করোনা সংক্রমণ সেই গরমেই চরম পরিস্থিতি নিয়েছে। এরই মধ্যে করোনার সংক্রমন রুখতে ও গরম থেকে বাঁচতে কি উপায় বেছে নিতে হবে সে কথা তারা জানাননি। করোনা আবহে ঘর কতটা ঠান্ডা করা দরকার সেই বিষয়ে গবেষণা চালিয়েছেন ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং রেফ্রিজারেটিং এ্যান্ড এয়ার কন্ডিশানার ইঞ্জিনিয়ার্স। সেই গবেষণার তথ্যের ওপর ভিত্তি করেই কেন্দ্রীয় CPWD তরফে কিছু নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।
নির্দেশিকায় বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে ঘরের দরজা, জানলা বন্ধ থাকলেও বায়ু চলাচল বা ভেন্টিলেটরের ব্যবস্থা থাকতে হবে। সেটা বাড়ি হোক বা অফিস। পাশাপাশি এসি(AC) ও কুলারের তাপমাত্রার মাপকাঠিও বেঁধে দিয়েছেন বিশেষজ্ঞরা। এসি(AC)র চালানোর ক্ষেত্রে বলা হয়েছে, ঘরের তাপমাত্রা রাখতে হবে ২৪-৩০ ডিগ্রির মধ্যে। যেখানে আপেক্ষিক আদ্রর্তার মাত্রা থাকবে ৪০-৭০ শতাংশের মধ্যে। শুষ্ক আবহাওয়ায় আপেক্ষিক আদ্রর্তার মাত্রা কখনই ৪০ শতাংশের কম হলে চলবে না। সে ক্ষেত্রে ঘরের মধ্যে আদ্রর্তার মাত্রা সঠিক হারে বজায় রাখতে একটি পাত্রের মধ্যে জল রাখতে পারেন। ঘরের মধ্যে এসি চললেও বাইরের হাওয়া যাতে কিছু টা হলেও ভেতরে আসতে পারে তার জন্য পথ খোলা রাখতে হবে। একই সঙ্গে ঘরে কুলার চালানোর ক্ষেত্রেও কিছু নিয়ম মানে চলার পরামর্শ দেওয়া হয়েছে। বদ্ধ ঘরে কুলার চালানো হলেও বাইরের বাতাস ঘরের মধ্যে ঢুকছে কিনা সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। কুলারের জলের ট্যাঙ্ক সবসময় পরিষ্কার রাখতে হবে। পোর্টেবেল ইভাপোরেটিভ কুলার বহু ক্ষেত্রে আদ্রর্তা কমিয়ে দেয়। বাইরে থেকে বাতাস ঘরে আসে না তাই ওই ধরনের কুলার ঘরের মধ্যে না চালানো ভালো। ফ্যান চালানোর ক্ষেত্রেও বিশেষজ্ঞরা বলেছেন ঘরের জানলা খোলা রেখে ফ্যান চালানো অনেক বেশী নিরাপদ। এছাড়াও বিশেষজ্ঞদের পরামর্শে জানানো হয়েছে সবথেকে বেশী সচেতন রাখা প্রয়োজন বাড়ির বয়স্ক সদস্যদের। কারণ করোনা আক্রান্তের রিপোর্টে দেখা গেছে সবথেকে বেশি করোনায় আক্রান্ত হচ্ছেন প্রবীণ নাগরিকরা। ভারতেই ৬০% প্রবীণ মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়। এর কারণ হিসাবে বলা হচ্ছে বয়সের সঙ্গে সঙ্গে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা তারা হারিয়ে ফেলছে ফলত তাদের শরীরে ঝুঁকি থেকেই যাচ্ছে । তাই তাঁদের সচেতনতা সবার আগে প্রয়োজন।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *