Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ রাজ্য

করোনা তৃতীয় ঢেউ শিশুদের জন্য আশঙ্কার, বলছেন বিশেষজ্ঞরা

বঙ্গবাণী ব্যুরো নিউজ :করোনা কবলে দেশে একদিকে যেমন ভ্যাকসিনের অপ্রতুলতা আরেকদিকে স্বাস্থ্য ব্যবস্থাও সংকটের সম্মুখীন। করোনা আবহে আট থেকে আশি প্রত্যেক বয়সের বহু মানুষই মারা গেছেন। এখন তৃতীয় ঢেউয়ের সম্মুখীন হতে চলেছে দেশ। আগামী আর কয়েকদিনের মধ্যে ভ্যাকসিন প্রদান না করতে পারলে আরো মৃত্যুমিছিলে সামিল হবে দেশবাসী। কিন্তু এই তৃতীয় ঢেউ শিশুদের জন্য কতটা বিপজ্জনক? কারণ ভ্যাকসিন বেরোলেও শিশুদের জন্যে সেইভাবে ভ্যাকসিন এর ব্যবস্থা করা যায়নি কোথাও।

শিশু চিকিৎসকদের মধ্যেও দ্বন্দ্ব রয়ে গেছে, কেউ বলছেন চিন্তার কারণ কিছু নেই, কিন্তু প্রথম ঢেউয়ের পর দ্বিতীয় ঢেউয়ে শিশুদের উপর যে হারে আক্রমণ হয়েছে তার উপর ভিত্তি করে কেউ বলছেন সাবধানতা অবলম্বন না করলে আসতে পারে বড়ো রকমের ক্ষতি।

টিকাকরণ সংক্রান্ত বিশেষজ্ঞদের কমিটির সদস্য ভি কে পল জানিয়েছেন, ‘বারেবারে নিজের চরিত্র বদলেছে কোভিড। আবার চরিত্র বদলে শিশুদের বেশি মাত্রায় সংক্রমিত করতে পারার আশঙ্কাও তাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।’ অর্থাৎ করোনা ভাইরাসের একাধিক মিউটেশনের জন্যেই চিন্তা বেড়ে যাচ্ছে। ভি কে পল আরও বলেছেন, শিশুদের শরীরে করোনা ভাইরাসের কী প্রভাব পড়ছে তার উপর নির্ভর করেই পরবর্তী পদক্ষেপের ব্যবস্থা নিতে হবে।

ভি কে পল আরও জানান কিছু কিছু ক্ষেত্রে উপসর্গ দেখা দিচ্ছে না, ডাক্তাররাও এই বিষয়ে অবগত। তিনি বলেন, ‘যদিও খুব বিরল ঘটনা, তবে অনেক সময় দেখা যাচ্ছে কোনও শিশু আক্রান্ত হওয়ার ৬ সপ্তাহ পর তার জ্বর আসছে, সঙ্গে বমি ও গায়ে র‍্যাশ।’ দ্বিতীয় ঢেউতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা সামাল দিতে তৃতীয় ঢেউ থেকে বাঁচতে শিশুদের ভ্যাকসিন প্রদানের কাজে গতিবেগ বাড়াতে হবে কেন্দ্রকে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *