Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ

চীনের নকল সূর্য নজর কাড়লো বিশ্বের

বঙ্গবাণী ব্যুরো নিউজ : সূর্যকে টেক্কা দিতে এবার চীনের তৈরি কৃত্রিম সূর্য দেখে কার্যত অবাক বনে গেছে গোটা বিশ্ব। জানা গেছে চীনের তৈরি কৃত্রিম সূর্য বা আর্টিফিসিয়াল সান প্রথম পরীক্ষাতেই উৎপন্ন করতে পেরেছে ১২ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা যা সূর্যের কেন্দ্রের তাপমাত্রার ৮ গুণ বেশি। তবে হ্যাঁ নকল আর আসলের মধ্যে একটাই তফাৎ চীনের তৈরি কৃত্রিম সূর্য ওই তাপমাত্রা উৎপন্ন করতে পেরেও ধারণ করতে পেরেছিল ১০১ সেকেন্ডের জন্য। তবে অল্প সেকেন্ডের জন্য হলেও সূর্যকে টেক্কা দেওয়ার ক্ষমতা পৃথিবীতে কোন দেশের আছে!

কয়েকবার পরীক্ষা চালানোর পর দেখা যায় মাত্র ২০ সেকেন্ডে ওই কৃত্রিম সূর্য 16 কোটি ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা উৎপন্ন করতে সফল হয়েছে। এই ঘটনার পর চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদপত্র গ্লোবাল টাইমস সেই পরীক্ষাকে “উল্লেখযোগ্য অগ্রগতি” বলে ঘোষণা করেছে। পৃথিবীতে প্রত্যেক দেশেরই বিজ্ঞানীদের উদ্দেশ্য পৃথিবীতে চলতি প্রত্যেক বস্তুর ট্র্যাডিশন ভেঙে তাকে নতুন করে গড়ে তোলা। এই প্রথম চীনের বিজ্ঞানীরা আসল সূর্যকেও টেক্কা দিতে সক্ষম হয়েছে। এখনো পর্যন্ত প্রায় ৩০০ জন বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ার এই নকল সূর্যের প্রজেক্টে কাজ করে চলেছেন। এই নকল সূর্যের কাজকর্ম এখনও পরীক্ষা-নিরীক্ষার স্তরে রয়েছে বলে জানিয়েছে চীনের বিজ্ঞানীরা।

সূর্যের কেন্দ্রে অনবরত নিউক্লিয়ার ফিউশন প্রক্রিয়া হাইড্রোজেন থেকে হিলিয়াম উৎপন্ন হয় এবং এই প্রক্রিয়াতেই বিপুল পরিমাণ তাপশক্তি উৎপন্ন হয়। চীনের বিজ্ঞানীরা এই ধারণাকে কাজে লাগিয়েই তাদের নকল সূর্য আবিষ্কার করেছে। বৈজ্ঞানিক ভাষায় এই রিয়াক্টর কে “এক্সপেরিমেন্টাল অ্যাডভান্সড সুপেরকন্ডাক্টিং টোকাম্যাক” বলা হয়। আজকের এই বৈজ্ঞানিক যুগে দাঁড়িয়ে বিজ্ঞানীদের এই সাফল্য ভবিষ্যতে অনেক অগ্রগতির দাবি রাখে। যদিও মনে রাখতে হবে চীনের বিভিন্ন সাফল্যের মাশুল দিতে হয় পৃথিবীর বাকি দেশগুলিকে।

এমনিতেই এই অগ্রগতির নামে প্রকৃতির বুক থেকে মানুষ নিজেদের সুবিধার্থে কেটে ফেলছে গাছ এবং শুষে নিচ্ছে জল। বিজ্ঞানের সাথে তাল মিলিয়ে আসল সূর্যের পাশাপাশি নকল সূর্য সৃষ্টি করলেও অপর কোনো সৌরজগৎ ধারক হিসেবে থাকবে না। চীনকে এই নকল সূর্যের টেক্কা দিতে প্রস্তুত দক্ষিণ কোরিয়াও। ২০২০ সালে ডিসেম্বর মাসে দক্ষিণ কোরিয়ায় তৈরি সুপেরকন্ডাক্টিং অ্যাডভান্সড রিসোর্স ফিউশন ডিভাইস প্রক্রিয়ায় তৈরি আরেকটি নকল সূর্য ১০ কোটি ডিগ্রি তাপমাত্রা উৎপন্ন করতে সক্ষম হয়েছিল মাত্র ২০ সেকেন্ডের জন্য। কিন্তু প্রত্যেক দেশই নিজেদের বৈজ্ঞানিক মনোভাব প্রমাণ করতে যদি একে একে কৃত্রিম সূর্য প্রস্তুত করা শুরু করে তাহলে তার ফলাফল কি হবে তা জানা নেই।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *