Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ

এই প্রথম মানুষের শরীরে মিলল বার্ড ফ্লুর ভাইরাস

বঙ্গবাণী ব্যুরো নিউজ :চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। আর এবার আবারও চীন থেকেই হদিশ মিলল মানব শরীরে প্রথম বার্ড ফ্লু স্ট্রেনের। স্ট্রেনটির নাম H10N3। এই ভাইরাস পাখির দেহের মিললেও এর আগে কখনো মানুষের দেহে মেলেনি ।চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন চীনের পূর্ব জিয়াংসু প্রদেশের এই সংক্রমণ ঘটায় কথা জানিয়েছে। তবে কীভাবে পাখির থেকে মানুষের শরীরে ওই ভাইরাস পৌঁছালো তা তারা জানান নি।

গত ২৮মে ঝেনজিয়াং শহরের ৪১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এই স্ট্রেনটির খোঁজ পাওয়া গিয়েছে। তাঁর শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল । যদি তার আর কোনো নতুন সমস্যা না হয়, তাহলে তাকে দ্রুত হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

স্বাভাবিকভাবেই করোনা আতঙ্ক থেকেই এই নতুন H10N3 স্ট্রেনটির ক্ষতি করার ক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে মানুষের মধ্যে । তবে চীনের স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে , এই স্ট্রেনটির ক্ষতি করার ক্ষমতা তুলনামূলকভাবে অনেক কম। এবং এটি অনেক মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।উল্লেখ্য, সাধারণভাবে বার্ড ফ্লু হিসেবে পরিচিত H5N8 স্ট্রেনটিও পোল্ট্রি মুরগি বা পাখিদের ক্ষেত্রে প্রাণঘাতী হলেও মানুষের শরীরে তেমন ক্ষতি করে না। তবে ২০১৬-১৭ সালে প্রায় ৩০০ মানুষ মারা গিয়েছিলেন H7N9 স্ট্রেনে আক্রান্ত হয়ে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *