Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ বিতর্ক

২০২১ এর মধ্যেই ভ্যাকসিন পাবে প্রাপ্তবয়স্করা: কেন্দ্র

বঙ্গবাণী ব্যুরো নিউজ :২০২১ সাল শেষ হবার আগেই ১৮ ঊর্ধ্ব প্রত্যেক ভারতবাসীর টিকাকরণ সম্পন্ন হবে সাফ জানানো হল কেন্দ্রের তরফ থেকে। এমনিতেই বহুদিন ধরে ভ্যাকসিন বিপাকে জড়িয়ে কেন্দ্র। প্রত্যেক রাজ্য থেকে চিঠি লেখালেখি করেও মিলছেনা ভ্যাকসিন। এদিন সুপ্রিম কোর্টে ভ্যাকসিন সংক্রান্ত বহু প্রশ্নের সম্মুখীন হতে হয় কেন্দ্রকে।

এদিন সুপ্রিম কোর্ট বলেন, “কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে টিকার দাম আলাদা হতে পারে না। ড্রাগ এবং কসমেটিক অ্যাক্ট অনুযায়ী কেন্দ্র সরকারের কাছে টিকার দাম নির্ধারণের বিপুল ক্ষমতা রয়েছে। তাহলে কেন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার উপর দাম নির্ধারণের ব্যাপারটি ছাড়া হচ্ছে?” প্রশ্নটি তোলা হয় শীর্ষ আদালতের পক্ষ থেকে। এছাড়াও ভারতীয় নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেবার কথা এড়িয়ে টাকা নেবার বিষয়েও প্রশ্ন করা হয়েছে কেন্দ্রকে। সেই চাপেই সুর নরম করে কেন্দ্রের আশ্বাস ২০২১ – এর মধ্যেই সকলে ভ্যাকসিন পেয়ে যাবেন। ।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও ও এস রবীন্দ্র ভটের বেঞ্চে চলছে টিকাকরণ নিয়ে সুয়ো-মোটো মামলার শুনানি। সেই শুনানির মধ্যেই কেন্দ্রের বক্তব্য, এই বছরের মধ্যেই প্রত্যেককে ভ্যাকসিন দেওয়া হবে। রাহুল গান্ধীর একটি মন্তব্যের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, ডিসেম্বর মাসের মধ্যেই সমস্ত দেশবাসীকে টিকা দেওয়ার কাজ সম্পন্ন হবে। রাহুল গান্ধী বলেছিলেন, ‘এখনও পর্যন্ত ভারতের ১৩০ কোটি জনসংখ্যার মধ্যে ৩ শতাংশেরও কম মানুষ কোভিড টিকার দুটি ডোজ পেয়েছেন। এখনও অব্দি ৫০-৬০% মানুষ ভ্যাকসিন পেয়ে গেলে করোনা তৃতীয় ঢেউ ঠেকানো যেত।”

এই মন্তব্যের পালটা জবাব দিয়েছেন জাভড়েকর। তিনি বলেন, “ভারতের ১৩০ কোটি জনসংখ্যাকে টিকা দেওয়ার কাজ শেষ হয়ে যাবে ২০২১ সাল শেষ হওয়ার আগে। যদি রাহুলজী টিকাকরণ নিয়ে চিন্তিত হন তাহলে যেসমস্ত রাজ্যে কংগ্রেস সরকার রয়েছে আগে তাঁর সেই রাজ্যগুলির দিকে নজর দেওয়া উচিত। যে রাজ্যগুলিতে কংগ্রেস সরকার ক্ষমতায় রয়েছে সেই রাজ্যগুলি ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য বরাদ্দ টিকা নিচ্ছে কিনা।” ভ্যাকসিন নিয়ে মতবিরোধ চলতেই থাকছে, কিন্তু এসবের মাঝে কেন্দ্রের এই আশ্বাস আদেও সত্যি হয় কিনা সেটা দেখার।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *