হুল উৎসব থেকে তির-ধনুক নিয়ে হামলা, তিরবিদ্ধ উপ-প্রধানের ভাই, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী, হলফনামা জমা দেবার ক্ষেত্রে জরিমানা দিতে হল পাঁচ হাজার টাকা, আজ ঘোষণা হতে পারে নারদ মামলার রায়, বুধবার থেকে পনেরো শতাংশ ভাড়া বাড়ছে ওলা উবেরের,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে

তবে কি এবার করোনার থাবা ট্রেন পরিষেবাতেও?

বঙ্গবাণী ব্যুরো ডেস্ক:- করোনা আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে।যত দিন যাচ্ছে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী হচ্ছে দেশের একাধিক রাজ্যে।এই ভয়াবহ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার জন্য ইতিমধ্যেই অনেক রাজ্যে লকডাউন, নাইট কার্ফু ,গণ টিকাকরণ, ভ্যাকসিন, ওষুধ ইত্যাদি সরকারের তরফে জারি করা হলেও করোনার দাপট কিন্তু অব্যাহত।কোনো উপায়েই দমানো যাচ্ছে না এই ভয়ানক মারণ ভাইরাসকে। দেশের সঙ্গে পাল্লা দিয়ে বাংলায় পজিটিভিটি হার গত ৮ সপ্তাহে অন্তত ২৮গুণ বৃদ্ধি পেয়েছে। রাজ্যে এমন দ্রুত গতিতে করোনার হার বেড়ে চলার নেপথ্যে অনেকেই গত বছরের কথা মনে করে ভাবছেন ফের ট্রেন পরিষেবা বন্ধ করে দেওয়া হবে না তো? এই সমস্ত আতঙ্কিত মানুষের ভয় কাটানোর উদ্দেশ্যে গতকাল দুপুরে একটি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকের মাধ্যমে রেল বোর্ডের তরফ থেকে একটি বয়ান জারি করা হয়েছে । এই প্রসঙ্গে সাংবাদিক সম্মেলনে রেল বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা বলেন,রাজ্যে ভয়াবহভাবে করোণা আক্রান্তের পরিসংখ্যান ঊর্ধ্বমুখী ।করোনার থাবা থেকে রেহাই পায়নি রেলকর্মী রাও। গত কয়েক দিনে রেলকর্মীর একটা বড় অংশ করোনায় আক্রান্ত হয়েছেন। কিন্তু এখনো পর্যন্ত রাজ্য সরকারের পক্ষ থেকে রেল পরিষেবার ওপর কোন নিষেধাজ্ঞা জারি করা হয়নি ।ফলত, বর্তমানে রেল পরিষেবা অব্যাহত থাকবে। এখনই ট্রেন বন্ধ হবার কোনো আশঙ্কা নেই।”পাশাপাশি তিনি আরো জানান দূরপাল্লার এবং স্পেশাল ট্রেনগুলির ওপর এখনই এ বিষয়ে কোনো প্রভাব পড়বে না । আনলক পর্যায়ে এখনও পর্যন্ত ১৫১৪ টি স্পেশাল,৫৩৮৭ টি শহরতলির ট্রেন, ৯৮৪ টি প্যাসেঞ্জার ট্রেন এবং ২৮ টি ক্লোন ট্রেন পরিষেবা চালু রয়েছে। প্রয়োজন পড়লে অতিরিক্ত স্পেশাল ট্রেনেরও ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে উদ্বেগজনক হারে এই ভয়ঙ্কর পরিস্থিতিতে গোটা দেশজুড়ে দেখা দিয়েছে অক্সিজেনের তীব্র সংকট ।বেশিরভাগ হাসপাতালগুলিতে পর্যাপ্ত অক্সিজেন মজুত নেই। এই সংকটময় পরিস্থিতির কথা বিবেচনা করে রেলের তরফ থেকে অক্সিজেন ট্যাংকের জরুরী পরিষেবাও চালু করা হয়েছে ইতিমধ্যেই। এখনো পর্যন্ত ১৫০মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে সক্ষম হয়েছে রেল। যা আর কিছুদিনের মধ্যেই দ্বিগুণ হারে বাড়িয়ে দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে রেল পরিষেবার মাধ্যমে বলে এদিনের বৈঠকে আশ্বাস দেন চেয়ারম্যান। এছাড়াও তিনি জানান অক্সিজেন যাতে দ্রুততার সঙ্গে গন্তব্যস্থলে পৌঁছাতে পারে তার জন্য আগাম লাইন সিগন্যাল, কর্মী নিয়োগ করা হয়েছে প্রতিটি স্টেশনে। অক্সিজেন সরবরাহের কোনরকম ব্যাঘাত যাতে না ঘটে তার জন্য আগাম সচেতনতা প্রদর্শন করেছে রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য গত বছরের ভয়াবহতা অতিক্রম করে রাজ্যজুড়ে ফের স্বাভাবিক ছন্দে ফিরে এসেছিল ট্রেন পরিষেবা। কিন্তু সাধারণ মানুষের কোভিড বিধি নিষেধ কে ভুলে লাগামছাড়া আচরণের জন্য পুনরাবৃত্তি ঘটেছে দৈনিক সংক্রমণের উপর ।রেলের কর্মী থেকে গার্ড ট্রেনের চালক অধিকাংশই করোনাই আক্রান্ত হয়েছেন গত কয়েকদিনের মধ্যে। এই পরিস্থিতিতে রেল হাসপাতালগুলিতে সংকট দেখা দিয়েছে রাজ্যের তরফে দেওয়া ভ্যাকসিন এর উপর। সেই প্রসঙ্গে পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ মেডিক্যাল ডিরেক্টর রুদ্রেনদ্রু ভট্টাচার্য জানান , “রাজ্যের হাসপাতালগুলিতে দৈনিক ৫০০ জনকে করোনার ভ্যাকসিন দেওয়ার নির্দেশ থাকলেও পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন মজুদ না থাকার জন্য দৈনিক গড়ে একশো থেকে দেড়শো জন রেলকর্মীকে ভ্যাকসিন দিতে সক্ষম হচ্ছে রেল কর্তৃপক্ষ। এই বিষয়ে অন্ডাল থেকে শুরু করে বর্ধমান কাটোয়া রামপুরহাটের হেল্থ ডেক্স ইউনিটগুলোকে প্রস্তুত রাখা হয়েছে। রাজ্যে পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিনের জোগান সম্পন্ন হলেই এই সমস্ত হেলথ ডেস্ক ইউনিটগুলোতে ভ্যাকসিন দেওয়ার কাজ অতি দ্রুত গতিতে শুরু হয়ে যাবে।”এছাড়াও রেল কর্তৃপক্ষের তরফে এ দিনের সাংবাদিক সম্মেলনে নাগরিকদের উদ্দেশ্যে দুশ্চিন্তা না করে করোনা বিধি মেনে চলার জন্য অনুরোধও করা হয় বারবার।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *