Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে দেশ

সিজোফ্রেনিয়ায় ভুগছে কেন্দ্র, কটাক্ষ অমর্ত্য সেনের

বঙ্গবাণী ব্যুরো নিউজ :করোনা ভাইরাস মোকাবিলায় সাধারণ মানুষের পাশে না দাঁড়িয়ে নিজেদের কর্ম প্রচার করতেই কেন্দ্র এতদিন ব্যস্ত ছিল বলে দাবি করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। গত ক’দিন ধরেই সারা দেশে করোনা মহামারী যে হারে সংক্রমণ চালিয়েছে তা সম্পূর্ণ রূপে কেন্দ্রের ব্যর্থতা। ভারত-ই করোনা ভাইরাস এর সর্বপ্রথম টিকা আবিষ্কারকরণ শুরু করেছিল। কিন্তু ভারতীয় জনগণের জন্য তা ব্যবহার না করে বিদেশে রপ্তানিতে জোর দেওয়ায় আজ দেশের এই অবস্থা। শুক্রবার রাষ্ট্রীয় সেবা দল আয়োজিত একটি অনুষ্ঠানে এমনই কথা জানিয়েছেন অমর্ত্য সেন।

কদিন আগেই রাহুল গান্ধীও জানিয়েছিলেন করোনা ভাইরাসের মোকাবিলায় ব্যর্থতার কারণ একমাত্র কেন্দ্র। যদি ভারতীয় জনগণের ৫০ থেকে ৬০ শতাংশ মানুষকেও ভ্যাকসিন দেওয়া যেত তাহলে আজ করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আসার আশঙ্কা থাকত না। একদিকে ভ্যাকসিনের অভাব অপরদিকে অক্সিজেনের অভাব, মূলত এই দুইয়ের অভাবে স্বাস্থ্য ব্যবস্থার বহুল পরিমাণে ক্ষতি ঘটেছে।

শুক্রবার অর্থনীতিবিদ অমর্ত্য সেন ১৭৬৯ সালে অ্যাডাম স্মিথ এর কথা মনে করিয়ে দিয়ে বলেন কেউ যদি কোনো ভালো কাজ করে তাহলে তার জন্য একদিন সে আপনা আপনি কাজের স্বীকৃতি পায়। কিন্তু কেন্দ্র নিজের কার্য স্বীকৃতি পাওয়ার তৎপরতায় দেশের সাধারণ মানুষদের যে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে তার ফলাফল কী হবে?

অমর্ত্য সেন এও বলেছেন অতিমারীকে কিভাবে নিয়ন্ত্রণ করা যায় সে কথা না ভেবে সরকার নিজেদের কৃতিত্ব নিতেই বেশি ব্যস্ত ছিল। সিজোফ্রেনিয়া অর্থাৎ যে অসুখে সত্যিকে বিচার করার ক্ষমতা না থাকায় মানুষ নিজের মানসিক ভ্রমের মধ্যে বসবাস করে। অমর্ত্য সেনের মতে কেন্দ্র সিজোফ্রেনিয়াতে ভুগছে এখনো।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *