Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

রাজ্য

১০৪ বছরের বিধি ভাঙল ভারত সেবাশ্রম সংঘ

বঙ্গবাণী ব্যুরো নিউজ :“সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই” এই বাণীকে বাস্তবায়িত করলেন ভারত সেবাশ্রম সংঘের স্বামীজিরা। ১০৪ বছর পর এই প্রথম ভারত সেবাশ্রমের আমিষ খাবার ঢুকলো। ১৯১৭ সালে স্বামী প্রণবানন্দ মহারাজজীর প্রতিষ্ঠা করা এই আশ্রমে কোনো দিনের জন্য আমিষ খাবার প্রবেশ করেনি। কিন্তু এবারে করোনা রোগীদের জন্য আশ্রমেই ডিম সেদ্ধ , মুরগির স্যুপ, মাছ প্রভৃতি তৈরি করে স্বামীজীরা নজির গড়লেন পৃথিবীর কাছে।


গড়িয়া প্রণব নগরের ভারত সেবাশ্রম সংঘের দুটি তলা কোভিড হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে। প্রথমে ২৫ টি বেড নিয়ে শুরু হওয়ার কথা হলেও সংক্রমণ বৃদ্ধিতে মানুষের চাহিদার জন্য আরো পাঁচটি বেড বাড়িয়ে ৩০ টি বেড নিয়ে শুরু করা হয় এই হাসপাতাল। যেখানে কুড়িটি বেডে রয়েছে অক্সিজেনের সুব্যবস্থা। ২৪ ঘন্টার জন্য রয়েছেন ২ জন চিকিৎসক, ৪জন নার্স এবং আশ্রমের ১২ জন স্বেচ্ছাসেবক। আশ্রমের প্রাক্তন ছাত্র রাজীব দত্তের উদ্যোগে অ্যাথেনা এডুকেশনাল এন্ড ওয়েলফেয়ার ট্রাস্টের সহযোগিতায় গড়ে উঠেছে এই কোভিড হাসপাতালটি।

আমিষ খাবারের প্রসঙ্গে সংঘের এক স্বামীজীর কথায়, ধর্মীয় অনুশাসনের থেকে এখন মানবসেবাই বড় হয়ে দাঁড়িয়েছে। তাই আশ্রম এর মধ্যেই তৈরি করা হচ্ছে ডিম সেদ্ধ, মুরগির স্যুপ ,মাছ প্রভৃতি খাবারগুলি। যাকে সাধুবাদ জানিয়েছেন চিকিৎসকেরা। কারণ করোনা রোগীদের জন্য প্রোটিনযুক্ত খাবার সবচেয়ে বেশি প্রয়োজন। শরীরে কোষ গঠনে গুরুত্বপূর্ণ উপাদান প্রোটিন। আর দুর্বল শরীরে শক্তির চাহিদা মেটাতে প্রোটিনের প্রয়োজন। তাই মাছ, মাংস , ডিম, ডাল , সয়াবিনের মতো খাবারগুলি করোনা রোগীর জন্য ভীষণ প্রয়োজনীয়।

মানুষের বিভিন্ন রকম বিপদের সময়ে পৃথিবীজুড়ে ভারত সেবাশ্রম সংঘকে মানুষের পাশে দাঁড়াতে দেখা গেছে । কিন্তু বলাই বাহুল্য ধর্মীয় বিধি ভেঙে এই যুগান্তকারী সিদ্ধান্ত সৃষ্টি করেছে মানবসেবার এক অনন্য দৃষ্টান্ত।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *