Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে রাজ্য

লকডাউন অবৈজ্ঞানিক! বিকল্পের নিদান দিয়ে মাননীয়াকে চিঠি চিকিৎসক ও বুদ্ধিজীবীদের

বঙ্গবাণী ব্যুরো নিউজ :করোনা ভাইরাসের প্রকোপে গোটা বিশ্বের অবস্থা বিপর্যস্ত। ২০২০ সাল থেকে করোনা সংক্রমণের পর থেকেই একথা প্রমাণিত যে করোনা মোকাবিলায় প্রশাসনকে কঠোর হওয়া এখনও আরও প্রয়োজন। লকডাউন জারি থাকলেও সময়ের তফাতে যেভাবে দোকান খোলা থাকছে বা যা থাকছে না তাতে সমস্যায় পড়ে আছে দরিদ্র-দুস্থ মানুষ। তাদের দুর্দশার কথা ভেবে কড়া বিধিনিষেধ তুলে নিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলা চিঠি দিয়ে আর্জি জানালেন চিকিৎসক এবং বিশিষ্টজনরা।

কড়া নিয়ম শুধু তুলে নেওয়া নয়, বদলে কী করা যেতে পারে তার সমাধানও জানানো হয়েছে খোলা চিঠিতে। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষদের পাশে দাঁড়িয়েছে সমাজের বহু ব্যক্তিত্ব। শিল্পী, সাহিত্যিক, চিকিৎসক ছাড়াও সমাজকর্মী ও রাজনৈতিক নেতারাও চিঠি মারফৎ আবেদন জানিয়েছেন মাননীয়াকে।

কোভিড মোকাবিলায় সরকারের দেওয়া বিধিনিষেধ গোদের ওপর বিষফোঁড়া স্বরূপ । এর ফলে দরিদ্র মানুষদের দুর্দশা আরও বাড়বে ভবিষ্যতে। এই বিষয়কে কেন্দ্র করেই প্রায় ২০০ বিশিষ্টজনের তরফ থেকে চিঠি লেখা হয়েছে। এই দুশো জনের মধ্যে ৬০ জন প্রথম সারির চিকিৎসক রয়েছেন। আবেদনকারীদের মধ্যে রয়েছেন ভাইরোলজিস্ট অমিতাভ নন্দী, চিকিৎসক অমিতাভ গুপ্ত, পুণ্যব্রত গুণ, চন্দনা মিত্র। লকডাউনের পক্ষে যে যুক্তি খাড়া করা হয় তা অবৈজ্ঞানিক ও মানবতা বিরোধী বলে দাবি বক্তাদের। করোনা মোকাবিলায় লকডাউন গৌণ হাতিয়ার এবং ভ্যাকসিন মূল হাতিয়ার। চিঠিতে তাঁদের বক্তব্য, ভারতের মতো বিপুল জনসংখ্যা ও দরিদ্র মানুষের দেশে এই পদ্ধতি আরও মারাত্মক। এই কারণে প্রশাসন বিধিনিষেধ তুলে নিয়ে বিকল্প পথের সন্ধান করুক।

সিপিআইএম রাজ্য কমিটির সদস্য শমীক লাহিড়ী, প্রাক্তন নকশাল নেতা অসীম চট্টোপাধ্যায়, নো ভোট টু বিজেপি আন্দোলনের সংগঠক কুশল দেবনাথ, হকার আন্দোলনের নেতা শক্তিমান ঘোষ, এছাড়াও কিছু সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে রয়েছেন পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, পরিচালক ও অভিনেতা কৌশিক সেন, ব্যতিক্রমী বুদ্ধিজীবী মীরাতুন নাহার প্রভৃতি ব্যক্তিত্ব এই চিঠিতে সই করেছেন।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *