Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

স্বাস্থ্যের খুঁটিনাটি

ভাইরাস ৩০ বার মিউটেশনে ২১৬ দিন পর করোনা মুক্ত হলেন এইচআইভি পজিটিভ এক মহিলা

বঙ্গবাণী ব্যুরো নিউজ :এই প্রথম কোন মানুষের দেহের দীর্ঘ ২১৬দিন স্থায়ী হল করোনা ভাইরাসের । দক্ষিণ আফ্রিকার ৩৬ বছর বয়সী এইচআইভি পজেটিভ এক মহিলার দেহে দেখা মিলেছিল এই ভাইরাসের। শুধু দুদিনের সংক্রমণে নয় ওই সময়ের মধ্যে ৩০ বারেরও বেশি মিউটেশন ঘটিয়েছে ভাইরাসটি। এই ঘটনা এর আগে কখনো চোখে পড়েনি গবেষকদের। তাই এই ঘটনায় সকল গবেষক এবং বিশেষজ্ঞরা বেশ চিন্তিত। মেডিকেল জার্নাল ‘মেডআরএক্সআইডি’ তে প্রকাশিত একটি গবেষণা পত্রে ওই মহিলার কথা জানা গিয়েছে । ২০০৬ সাল থেকে তিনি এইচআইভি আক্রান্ত । তারপর থেকেই ধীরে ধীরে তার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে এসেছে। ২০২০ সালের সেপ্টেম্বরে তিনি করোনা আক্রান্ত হন । আর তারপর থেকেই তার শরীরে ১৩ বার ভাইরাসের প্রোটিন মিউটেশন ঘটেছে এবং আরো ১৯রকম জিনগত পরিবর্তন হয়েছে তার। অর্থাৎ সব মিলিয়ে মোট ৩০ বারের বেশি তার শরীরে মিউটেশন ঘটিয়েছে ভাইরাস।

বিশেষজ্ঞদের সূত্রে খবর দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাটাল এলাকায় এইচআইভি পজিটিভ রোগীর সংখ্যা বেশি । আর এই ধরনের এইচআইভি পজিটিভ রোগীর সংখ্যা যে অঞ্চলে বেশি সেখান থেকেই সবচেয়ে বেশি খোঁজ মিলছে নতুন স্ট্রেনের। কারণ এইচআইভি পজিটিভ রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম। তাই সারা বিশ্বে এইচআইভি পজিটিভ রোগীদের শরীরেই মিলতে পারে নতুন নতুন স্ট্রেন।
সাধারণ মানুষের থেকে একজন এইচআইভি পজিটিভ রোগীর করোনায় মৃত্যুর সম্ভাবনা ২.৭৫ গুণ বেশি । যদিও এই মহিলাটি প্রাণে বেঁচে গিয়েছেন। তবে তার শরীরে দক্ষিণ আফ্রিকা এবং ব্রিটেনের করোনা স্ট্রেনগুলি পাওয়া গিয়েছে। ওই মহিলার থেকে আর কারো সংক্রমণ ছড়িয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

এই ধরনের করোনা কেসের থেকে কোভিড১৯ ভাইরাসের মিউটেশন ক্ষমতা সম্পর্কে অনেক নতুন তথ্য জানা যাচ্ছে । এ সম্বন্ধে নতুন করে শুরু হয়েছে গবেষণা।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *