Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

স্বাস্থ্যের খুঁটিনাটি

করোনা মোকাবিলায় সুফল মিলছে মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপিতে



বঙ্গবাণী ব্যুরো নিউজ: করোনা মোকাবিলায় মনোক্লোনাল অ্যান্টিবডিই হয়তো হতে চলেছে নতুন হাতিয়ার। মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি প্রয়োগে কোনো অ্যান্টিবডির একাধিক কপি তৈরি হয়ে যায়। এগুলি একত্রে একটি নির্দিষ্ট অ্যান্টিজেনকে নিশানা করে । পূর্বে ইবোলা এবং এইচআইভির মতো মারাত্মক সংক্রমণের চিকিৎসায় এই থেরাপি ব্যবহার করা হয়েছে । তাই বিশেষজ্ঞদের মতে, হয়তো এই থেরাপি করোনা মোকাবিলায় আনতে চলেছে এক নতুন দিক।

Doctor hold a vial of monoclonal antibodies, a new treatment for coronavirus Covid-19




সম্প্রতি গঙ্গারাম হাসপাতালে দুজন কোভিড আক্রান্ত রোগীর শরীরে এই থেরাপি প্রয়োগ করা হয়। দুজন রোগীর শারীরিক অবস্থা ছিল সংকটজনক । কারণ তাদের শরীরে এমন একাধিক উপসর্গ ছিল যা করোনা রোগীদের ক্ষেত্রে প্রাণঘাতী। কিন্তু এই থেরাপি প্রয়োগ করে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে তাদের শারীরিক অবস্থার উন্নতি হয়।



এই বিষয়ে চিকিৎসদের সাথে কথা বলা হলে গঙ্গারাম হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ পূজা খোসলা বলেন, ৩৬ বছর বয়সী এক স্বাস্থ্যকর্মী জ্বর, কাশি, পেশিতে ব্যথা এবং লিউকোপেনিয়া নিয়ে ভর্তি হয়েছিলেন। লিউকোপেনিয়া আক্রান্ত রোগীদের দ্রুত শ্বেত রক্ত কণিকার সংখ্যা কমে যায়। তাই সেই অবস্থায় কোভিড আক্রান্ত হওয়ায় রোগীর অবস্থা ছিল সংকটজনক । সংক্রমনের ষষ্ঠ দিন রোগীর ওপর মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি প্রয়োগ করা হয়। আর তার আট ঘণ্টার মধ্যেই রোগীর শারীরিক অবস্থার উন্নতি হতে শুরু করে। এখন তাকে হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে।



অপরদিকে, ৮০ বছর বয়সী এক ব্যক্তি করোনা আক্রান্ত অবস্থায় ভর্তি হলে, তার ওপরেও এই থেরাপি প্রয়োগ করা হয় এবং সে ক্ষেত্রেও রোগীর শারীরিক অবস্থার উন্নতি ঘটে। তাই ডাঃ পূজা খোসলার মতে, যদি ঠিক সময়ে এই থেরাপি প্রয়োগ করা হয় , তাহলে এই মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপিই করোনা মোকাবিলায় সহায়তা করবে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *