www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ স্বাস্থ্যের খুঁটিনাটি

টিকার ফলে চৌম্বক ক্ষেত্র তৈরীর ঘটনাকে গুজব হিসেবেই ব্যাখ্যা করলেন চিকিৎসক এবং যুক্তিবাদী মহল



বঙ্গগবাণী ব্যুরো নিউজ: টিকা নেওয়ার ফলে শরীরে তৈরি হয়েছে চৌম্বক ক্ষেত্র, এমন খবর বেশ কিছুদিন ধরে উঠে আসছিল টিভির পর্দায় এবং খবরে। এবার সেই ঘটনাকে স্রেফ গুজব বা বুজরুকি বলে ব্যাখ্যা করলেন চিকিৎসক এবং যুক্তিবাদীরা।

তারা বলেন, যখন পুরো বিশ্বে টিকার মাধ্যমে করোনা মোকাবিলার লড়াই চলছে তখন এই ধরনের অবৈজ্ঞানিক খবর প্রচার হওয়া উচিত নয়। ঘর্মগ্রন্থি এবং বৈজ্ঞানিক কিছু কারণে জন্য কিছু জিনিসপত্র গায়ে লাগালে কিছুক্ষণ আটকে থাকতে পারে। শুধুমাত্র ধাতব পদার্থ নয়, প্লাস্টিক জাতীয় এবং আরও বিভিন্ন পদার্থ আটকে থাকতে পারে। কিন্তু এর সঙ্গে ভ্যাকসিন নেওয়া বা না নেওয়ার কোনো সম্পর্ক নেই। পাউডার জাতীয় কোনো জিনিস গায়ে লাগিয়ে তার ওপর যদি ধাতব বা অন্যান্য পদার্থ আটকানোর চেষ্টা করা হয় তাহলে দেখা যাবে সেটি আটকাচ্ছে না।
যুক্তিবাদীদের দাবি, যারা এ সকল অবৈজ্ঞানিক বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছে তাদের বিরুদ্ধে মহামারী দমন আইনে ব্যবস্থা নেওয়া উচিত।

ত্বক বিশেষজ্ঞ ডাক্তার কৌশিক লাহিড়ী এবং জনস্বার্থ বিশেষজ্ঞ ডাক্তার অনির্বাণ দলুই বলেন, ত্বকের ঘর্মগ্রন্থির জন্য ওই রকম ঘটনা ঘটতে পারে। তার সঙ্গে টিকার কোনো সম্পর্ক নেই।‌তাই ভিত্তিহীন প্রচার বন্ধ হওয়া উচিত। ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য সৌম্য সেনগুপ্ত জানান, এ ঘটনা কেবলমাত্র বুজরুকি। ঠিক অনেকটা গণেশের দুধ খাওয়ার মতই ব্যাপার। যদি চৌম্বক ক্ষেত্র তৈরি হত তাহলে শুধুমাত্র লোহার জিনিস আটকাতো , প্লাস্টিকের জিনিস কিভাবে আটকাচ্ছে?

প্রসঙ্গত, মহারাষ্ট্রের নাসিকে এক ব্যক্তি এবং শিলিগুড়ির এক ব্যক্তির শরীরে চামচ, পয়সা, হাতা, খুন্তি ,কাঁচি এসকল আটকে যাওয়ার ঘটনা ভাইরাল হয়ে যায়। কোথাও কোথাও সংবাদ মাধ্যমে তাদের ‘ম্যাগনেট ম্যান’ বলেও উল্লেখ করা হয়। এই ব্যক্তিদের এবং তাদের পরিবারের লোকজনের দাবি করেছিলেন যে টিকা নেওয়ার পর থেকেই তাদের সাথে এরকম হচ্ছে। আর এই গুজব এর ফলে বহু মানুষের মনে টিকা নেওয়া নিয়ে দ্বন্দ তৈরি হয়। তাই চিকিৎসক এবং যুক্তিবাদীদের অনুরোধ, দয়া করে এই কঠিন সময়ে এসব অবৈজ্ঞানিক ঘটনার অপপ্রচার বন্ধ করা হোক।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *