Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

এই মুহূর্তে জেলা রাজ্য

প্রকৃতির মারে সর্বশান্ত গলসির চাষিরা

বঙ্গবাণী নিউজ,গলসি: বোরো ধান পাকা থেকেই চাষিদের প্রতি বিরুপ আবহাওয়া। দু চারদিন পরপরই একরকম বৃষ্টি হয়ে চলছে। আর তাতেই বড়সড় বিপদে পরেছে গলসি এলাকার চাষিরা। একদিকে শ্রমিকের অভাবে ধান কাটা শুরু করতে না করতেই খামখেয়ালী আবহাওয়ার জেরে সব জমির ধান জলে ডুবেছে। অন্যদিকে বৃষ্টির জন্য পাকা ধানের বেশিরভাগই জমিতে ঝড়ে গেছে। পাশাপাশি ধান মাটিতে পোঁতা হয়েছে। 

সেই ধান কাটতে এখন দ্বিগুণ খরচ গুনতে হচ্ছে চাষিদের। স্থানীয় চাষি বাপন মল্লিক জানান, ‘হারভেস্টার মেশিনে বিঘা পিছু কমবেশি চল্লিশ মিনিট সময় লাগে ওই ধান কাটতে। এখন বিঘাপিছু ধান কেটে বাড়ি নিয়ে যেতে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা ব্যয় হচ্ছে চাষিদের।’ অপর চাষি পুষ্পেন রায় বলেন, ‘সমবায় থেকে ঋন নিয়ে চোদ্দ পনেরো বিঘা ধান চাষ করেছিলেন। জল ও ঝড়ে বেশির ভাগ জমির ধান নষ্ট হয়েছে।

কাটা ধান গতকাল রাতে জল হওয়ায় ডুবে গেছে। এখন থ্রেসার মেশিন দিয়ে ঝেড়ে মাঠে নিয়ে আসতে হচ্ছে। তাছাড়া চেন হারভেস্টার দিয়ে ধান কাটতে হচ্ছে। এর ফলে খরচ তিনগুণ হয়ে গেছে। কি করে যে ঋন মেটাবো সেটাই এখন চিন্তা। তিনি বলেন, সরকার যদি চাষিদের সহযোগিতার করে তা হলে খুব ভাল না হলে না খেতে পেয়ে মরতে হবে চাষিদের।’ আর এক চাষি লব বাগদী বলেন, ‘ভাগে সাড়ে চার বিঘা জমি ধান চাষ করেছিলেন। ফলন ভালো হয়নি। তারপর এক বিঘা নিজেই কেটেছিলাম। বাকি জমি কাটার পর জল হয়ে গেল। এখন সব ধান জলে ডুবে গেছে। কি করে যে ভাগীদারদের ভাগ দেব আর কি করে যে খেত মজুরদের খরচ যোগাবো বুঝতে পারছি না। সরকার যদি সাহায্য করে তাহলে চাষিরা প্রানে বাঁচতো।’

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *