www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

জেলা রাজ্য

পল্লীমঙ্গল সমিতির নয়া উদ্যোগ: ১ টাকায় ১ পোয়া দুধ

বঙ্গবাণী ব্যুরো নিউজ :“মরুক খিদে বাঁচুক প্রাণ” মন্ত্রে দীক্ষিত পাল্লারোড পল্লীমঙ্গল সমিতির এবার এক নতুন উদ্যোগ। ১ টাকায় ১ পোয়া দুধ! অক্সিজেন ব্যাংক থেকে শুরু করে কমিউনিটি কিচেন, দিন আনা দিন খাওয়া মানুষের সম্বল হয়ে উঠছে এই সমিতি । লকডাউনে নেই কাজ, ফুরিয়ে আসছে সঞ্চয়ও। তাই ভবিষ্যতের অন্নসংস্থানের চিন্তায় কপালে গভীর ভাঁজ পড়েছিল অনেকেরই। পাল্লারোড পল্লী মঙ্গল সমিতি মাত্র ১০ টাকার বিনিময় দূর করেছে সে সকল মানুষের চিন্তা। আর এবার শিশুদের পুষ্টি এবং গোয়ালাদের দুরবস্থা দূরীকরণে তারা শুরু করেছে এক নতুন উদ্যোগ। প্রতিদিন বিকেল ৪:৩০ থেকে ৫:৩০ পর্যন্ত সমিতি প্রাঙ্গণ থেকে ৩০০ জনকে মাথাপিছু মাত্র ১ টাকায় ১ পোয়া দুধ বিতরণের ব্যবস্থা করেছেন তারা।

গত বছর লকডাউনে দুগ্ধ বিক্রেতাদের ক্ষতির কথা মাথায় রেখে প্রশাসন এবছর প্রতিদিন ১০টা থেকে ৫ টা মিষ্টির দোকান খোলা রাখার অনুমতি দিলেও পর্যাপ্ত পরিমাণ দুধ বিক্রি হচ্ছিল না কোন গোয়ালারই। হঠাৎ করেই বহুজাতিক সংস্থা গুলি বিভিন্ন গ্রামের গোয়ালাদের থেকে দুধ নেওয়া বন্ধ করে দেয় বিনা নোটিশে । এহেন অবস্থায় কয়েকদিন আগে পাল্লারোড এলাকার গোয়ালারা জৌগ্রাম এর ‘রেড কাউ’ কোম্পানির ব্রাঞ্চের সামনে বিক্ষোভ দেখায়। কিন্তু লাভ হয়নি সেরকম কিছুই। দুধের এই প্রতুলতার জন্য স্থানীয় বাজারের ৬০- ৭০ টাকায় দই বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন তারা।

গোয়ালাদের যেমন দুরবস্থা অপরদিকে ঠিক তেমনি অনেক গরিব মানুষ যাদের লকডাউনে কাজ চলে যাওয়ার পর সঞ্চয়ের টাকাটুকুই সম্বল, তাদের কাছে এখন বাড়ির শিশুটির জন্য দুধ নিয়ে আসা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।সেখানে পল্লী মঙ্গল সমিতির এই উদ্যোগ হাসি ফুটিয়েছে অনেক মানুষের মুখে।

এ বিষয়ে সমিতির সহ-সম্পাদক সন্দীপন সরকারকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “সমিতির তরফ থেকে আগে একটি উদ্যোগ চলছিল ১০ টাকায় রাতের খাবার। সেটার সাথে আজ থেকে শুরু হল এক টাকায় এক পোয়া দুধ, যা ৩০০ জনকে প্রতিদিন দেওয়া হবে। এটি করার মূল উদ্দেশ্য হলো লকডাউন এর জন্য অনেক গোয়ালাদের দুধ বাইরে যাচ্ছে না । বেশ কিছুদিন আগে জৌগ্রাম এর রেড কাউ এর ব্রাঞ্চের সামনে গোয়ালারা বিক্ষোভ দেখান। এই ধরণের সমস্যার সম্মুখীন যাতে তাদের না হতে হয় তাই তাদের কাছ থেকে ন্যূনতম দামে দুধ কিনে আমাদের যে পরিবহন খরচা হচ্ছে অর্থাৎ কেজি প্রতি ৪ টাকা, সেটুকুর বিনিময়ে মানুষের মধ্যে বিতরণ করে দেওয়া হচ্ছে। “

দুধ নিতে আসা সরমস্তিপুরের সরোজাকান্তি দাসকে এই প্রকল্পে উপকৃত হচ্ছেন কিনা তা জানতে চাওয়ায় তিনি জানান এই লকডাউনে রোজকার হীন দিনগুলিতে প্রায় বিনা মূল্যে শিশুদের জন্য দুধ পেয়ে তিনি ভীষণ ভাবে উপকৃত।

স্থানীয় বাসিন্দা পিনাকী বাবুর কথায় “এই উদ্যোগ অপূর্ব, অভূতপূর্ব । এর কোন বিকল্প হয় না। ” বলাই বাহুল্য এই চরম বিপর্যয়ের সময়ে প্রতিনিয়ত ‌বিভিন্ন সমাজসেবামূলক কাজের মাধ্যমে মানুষের আশীর্বাদে আরও সমৃদ্ধ হচ্ছে পাল্লারোড পল্লী মঙ্গল সমিতি।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *