Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ বিতর্ক

ভেঙ্কাইয়া নাইডুর ট্যুইটার অ্যাকাউন্টে ফিরে এল ব্লু টিক, তুলে নেওয়া হয়েছে মোহন ভাগবতের ব্লু টিক!

বঙ্গবাণী ব্যুরো নিউজ :ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত ট্যুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু-টিক সরিয়ে নিয়েছিল মার্কিন মাইক্রো ব্লগিং সাইট। যদিও ভেঙ্কাইয়া নাইডুর অফিশিয়াল একাউন্টে ব্লু ব্যাচ তখনও ছিল। পরে কেন্দ্রের চাপে ফের ফিরিয়ে দেওয়া হল ব্লু-টিক। মূলত ট্যুইটারে নামের পাশে ব্লু-টিক ব্যবহার করা হয় যাতে একাউন্টটি ওই ব্যক্তির-ই তা বোঝাতে।

গত ফেব্রুয়ারীতে কেন্দ্রের তরফ থেকে সোশ্যাল মিডিয়াগুলির প্রতি অনেকগুলি নির্দেশিকা জারি করা হয়। সোশ্যাল মিডিয়া সংক্রান্ত কেন্দ্রের সেই নয়া নিয়ম নিয়ে বহুদিন ধরেই ট্যুইটার এবং কেন্দ্রের সংঘাত ছিল চরমে। ঐ নিয়ম-নীতি মেনে নেবার জন্য কেন্দ্র থেকে প্রত্যেকটি সোশ্যাল মিডিয়াকে তিন মাস সময় দেওয়া হয়েছিল। সেই নিয়ম নীতিতেই অস্বস্তিতে পড়েছিল ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ট্যুইটার। তাদের বক্তব্য ছিল ওই সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কোনো গোপন তথ্য ব্যবহার করে কোনরকম অসাংবিধানিক কাজ করা হবে না, কিন্তু কেন্দ্রের নতুন নিয়ম অনুযায়ী ব্যবহারকারীদের এন্ড টু এন্ড এনক্রিপশনের প্রটোকল বিঘ্নিত হবে এবং এর ফলে প্রত্যেকের বাক স্বাধীনতা খর্ব করা হবে।

ফেসবুক সেই নিয়ম মেনে নিলেও পরবর্তীকালে ট্যুইটার এবং হোয়াটসঅ্যাপ দিল্লি হাইকোর্টে মামলা করে। যদিও মামলার শুনানি কেন্দ্রের নয়া নিয়মের পক্ষেই যায়। হাইকোর্টের বক্তব্য ছিল ভারতে ব্যবসা করতে গেলে ভারতীয় নিয়ম-নীতি মানতে বাধ্য প্রত্যেক সোশ্যাল মিডিয়া। ফলতই কেন্দ্রের নয়া নিয়ম মেনে নিতে বাধ্য হয়েছিল প্রত্যেকেই।

এদিন সকাল বেলা দেখা যায় ভারতীয় উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত টুইটার একাউন্ট থেকে ব্লু-টিক সরিয়ে নেওয়া হয়েছে ট্যুইটারের পক্ষ থেকে। তক্ষুনি ট্যুইটারকে কেন্দ্র থেকে নোটিশ পাঠিয়ে বলা হয়, ট্যুইটার আইএনসি-কে সরকারের নিয়ম মেনে চলার শেষ নোটিশ দেওয়া হচ্ছে ৷ এই নির্দেশ না মানলে ২০০০ সালের আইটি ধারার ৭৯ ধারা অনুযায়ী ও ভারতীয় দণ্ডবিধির অন্যান্য ধারার আওতায় এই সংস্থাকে বাতিল করার পদক্ষেপ করা হবে৷” নোটিশ পাবার সাথেসাথেই ট্যুইটার নাইডুর অ্যাকাউন্টে ফিরিয়ে দেয় ব্লু-টিক।

তবে সমস্যার জল অন্যদিকে এবার অন্যদিকে গড়াচ্ছে বলেই মনে হচ্ছে । আরএসএস প্রধান মোহন ভাগবতের অ্যাকাউন্ট থেকে ট্যুইটার সরিয়ে নিল ব্লু-টিক।এছাড়াও আরএসএস এর জয়েন্ট জেনারেল সেক্রেটারি কৃষ্ণ কুমার এবং অরুণ কুমারের এবং আরএসএস–এর সিনিয়র নেতা সুরেশ ভাইয়াজি এবং সুরেশ সোনির একাউন্ট থেকেও ব্লু টিক সরিয়ে নিয়েছে ট্যুইটার।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *