Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ রাজ্য

বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার দ্বন্দ মেটাতে কেন্দ্রীয় সরকারের নতুন আইন

বঙ্গবাণী ব্যুরো নিউজ : ভাড়াটিয়া-বাড়িওয়ালা দ্বন্দ্ব চিরাচরিত।  ভাড়া দেওয়া থেকে জল, বিদ্যুৎ বেশী খরচ কোন না কোন ছুতো নিয়ে অশান্তি লেগেই রয়েছে।এই অশান্তি মেটাতে এবারে কেন্দ্রীয় সরকারের নতুন আইন প্রনয়ণ করতে চলেছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে এই আইনে উপকৃত হবেন বাড়িওয়ালা এবং ভাড়াটিয়া দুপক্ষই।

ভাড়াটিয়ার সাথে দ্বন্দ্বে তাকে বাড়িছাড়া করা, বা বাড়িওয়ালা এবং ভাড়াটিয়ার দ্বন্দ্ব আদালতে পৌঁছানো এরকম ঘটনা এদেশে হামেশাই ঘটে থাকে। তাই এই নতুন আইন ,  যা প্রযোজ্য হওয়ার পর রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে তা প্রয়োগ হবে। পাশাপাশি বর্তমান আইনের সংশোধন করে নতুন আইনের সুবিধা পাবেন বাড়িওয়ালা এবং ভাড়াটিয়া দুই পক্ষই।  নতুন আইন অনুযায়ী কোন ভাড়াটিয়া যদি নির্দিষ্ট সময়ের মধ্যে বাড়ি খালি করতে না পারে তবে সেক্ষেত্রে তাকে পরবর্তী প্রথম দুমাস দ্বিগুণ ভাড়া গুনতে হবে ।  তারপরও সে যদি ঘর খালি করতে না পারে তাহলে থাকে তার পরবর্তী সময়ে চারগুণ ভাড়া দিতে হবে। আর বাড়িওয়ালার ক্ষেত্রে বাড়িওয়ালা  যদি বাড়ি ভাড়ার জন্য দেওয়া সিকিউরিটি মানি নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত দিতে না পারে সে ক্ষেত্রে বাড়িওয়ালাকে ভাড়াটিয়ার জমা করা সিকিউরিটি মানির সুদ দিতে হবে।  সাধারণ সুদের হারে সিকিউরিটি মানির সুদ ধার্য করা হবে।  এই আইন প্রযোজ্য হবার পর যদি ভাড়াটিয়া এবং বাড়িওয়ালার মধ্যে কোন সমস্যা হয় তাহলে তারা প্রথমে রেন্ট অথরিটির কাছে যাবেন ।আর সেখানে যদি সমস্যার সমাধান না হয় তবে তারা রেন্ট ট্রাইব্যুনালের কাছে আবেদন করতে পারবেন।

এই আইন প্রযোজ্য হওয়ার ক্ষেত্রে কতগুলি নিয়ম রয়েছে :
ব্যক্তিগত ক্ষেত্রে ভাড়াটিয়াকে অগ্রিম দু মাসের ভাড়া সিকিউরিটি মানি হিসেবে জমা করতে হবে।  বাণিজ্যিক ক্ষেত্রে অগ্রিম ছয় মাসের ভাড়া জমা করতে হবে । কত দিনের জন্য ভাড়া দেয়া হচ্ছে এবং কত ভাড়া করে সবকিছু লিখিত আকারে চুক্তি করে তা জমা দিতে হবে জেলার রেন্ট অথরিটির  কাছে। দিন এবং ভাড়ার বিষয়টি ভাড়াটিয়া এবং বাড়িওয়ালার ঠিক করার অধিকার রয়েছে।

এছাড়াও চুক্তি পত্রে উল্লেখ না থাকলেও বাড়িওয়ালাকে ভাড়া দেওয়ার আগে যে অংশ ভাড়া দিচ্ছেন সেই অংশের রিপেয়ার , রং করা, ইলেকট্রিক ওয়ারিং, জলের জলের ব্যবস্থা করে দিতে হবে। সেরকমই ভাড়াটিয়াকেও ড্রেন পরিস্কার করা , সুইচ অথবা সকেট রিপেয়ার করা, রান্নাঘর রিপেয়ার করা, জানলার কোন পরিবর্তন করতে হলে তা নিজেকে করতে হবে। তবে ভাড়াটিয়া তার অংশের পরিবর্তন নিজের ইচ্ছে মত করতে পারবেন না।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *