হুল উৎসব থেকে তির-ধনুক নিয়ে হামলা, তিরবিদ্ধ উপ-প্রধানের ভাই, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী, হলফনামা জমা দেবার ক্ষেত্রে জরিমানা দিতে হল পাঁচ হাজার টাকা, আজ ঘোষণা হতে পারে নারদ মামলার রায়, বুধবার থেকে পনেরো শতাংশ ভাড়া বাড়ছে ওলা উবেরের,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ

লেখকদের জন্য মেন্টরিং যুব স্কীম, প্রত্যেক মাসে পঞ্চাশ হাজার দেবে কেন্দ্র

বঙ্গবাণী ব্যুরো নিউজ: কেন্দ্র থেকে এবার আনা হলো মেন্টরিং যুব স্কীম। ভারতের তরুণ লেখক ও কবিরা মাসে প্রায় পঞ্চাশ হাজার টাকা ইনকাম করতে পারেন এমনই সুবিধা আনলো কেন্দ্র। শনিবার দিলীপ ঘোষ টুইটে একটি ছবি পোস্ট করে তাতে জানিয়েছেন “দেশের তরুণ লেখক, কবি ও সাহিত্যিকদের পাশে দাঁড়াতেই এমন উদ্যোগ নিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি।”

দিলীপ ঘোষ জানিয়েছেন “এই প্রকল্পের মূল লক্ষ্যই হলো উদীয়মান লেখকদের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া। সমাজের জন্য তরুণ লেখকদের মাসিক পঞ্চাশ হাজার টাকা করে মোট তিন লক্ষ টাকা সাম্মানিক হিসেবে দেওয়া হবে।” মাই গভারমেন্ট বা মেরি সরকার সাইটে একটি স্লোগান তৈরি করা হয়েছে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত।’ যেহেতু ভারত বই প্রকাশের দিক থেকে বিশ্বে তৃতীয় স্থান অধিকার করে আছে, সেহেতু ভারতীয় সাহিত্যকে বিশ্বের দরবারে তুলে ধরতেই এই পদক্ষেপ নিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। ভারতের যুব সাহিত্যিকদের উৎসাহ বৃদ্ধি করে ভারতীয় সাহিত্যের প্রসার বৃদ্ধি করা যেতে পারে। কেন্দ্রের মূল উদ্দেশ্য হলো প্রধানমন্ত্রীর গ্লোবাল সিটিজেনশিপে ভারতকে বিশ্বগুরু হিসেবে স্থাপন করা। তবে শুধুমাত্র তিরিশ বছরের কম বয়সী লেখকরাই এই প্রকল্পের নাম নথিভুক্ত করতে পারেন। প্রত্যেক লেখক-লেখিকা তাদের মাতৃভাষায় নিজেদের লেখা লিখতে পারেন। তবে নাম নথিভুক্তকরণের জন্য কিছু নিয়ম দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। প্রথমত পাঁচ হাজার শব্দের মধ্যে কোন লেখা বা ম্যানুস্ক্রিপট জমা করতে হবে নির্দিষ্ট ওয়েবসাইটে, বাছাই করা লেখক বা লেখিকাদের নাম ঘোষণা করা হবে আগামী ১৫ই আগস্ট, প্রত্যেক লেখক-লেখিকার লেখা বই হিসেবে প্রকাশ করা হবে ২০২১ সালের ১৫ই ডিসেম্বরের মধ্যে এবং ২০২২ সালের ১২ই জানুয়ারি অর্থাৎ ন্যাশনাল যুব দিবসে তাদের বই বাজারে প্রকাশ করা হবে। প্রত্যেক সদস্যকে তিন মাসের ট্রেনিংয়ের পর ন্যাশনাল বুক ট্রাস্টের পক্ষ থেকে দুই সপ্তাহের একটি অনলাইন প্রোগ্রাম আয়োজন করা হবে। ওই দুই সপ্তাহ পরে প্রত্যেক সদস্যদের অনলাইন বা অন সাইট ন্যাশনাল ক্যাম্পের জন্য বিভিন্ন কাজে নিয়োগ করাও হতে পারে। আপাতত কেন্দ্রের এই উদ্যোগ যুব সম্প্রদায়কে উৎসাহ দিতে সফল হবে বলেই মনে করছেন অনেকে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *