www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com, www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com www.bongobanii.com, শালবনি কোবরা ক্যাম্পে জওয়ানের আত্মহত্যা, করোনায় মৃতদের পরিবারকে দিতে হবে ক্ষতিপূরণ, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের, কসবা কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে মনোরোগী বলে দাবি করলেন আইনজীবী, বালি তোলা সহ নানা সমস্যার সমাধান করতে হবে বৈঠকে বললেন মন্ত্রী মানস ভুঁইয়া, পরিত্যক্ত পিপিই কিট পরে শহরের রাস্তায় ঘুরছে মানসিক ভারসাম্যহীন, আতঙ্ক মেদিনীপুরে, জনপ্রিয় অভিনেতা বর্তমানে মাছ ব্যবসায়ী,

Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ

‘কম্পিউটারজি’-র মৃত্যুদিনে শ্রদ্ধায় স্মরণ

মধুরিমা সামন্ত

লেট এভরিওয়ান হ্যাভ এ টার্ন। ডোন্ট ওয়ারি। রিল্যাস্ক   প্রধানমন্ত্রীত্বের অহংকারের পরোয়া না করে ১৯৯১সালের আজকের দিনে দেহরক্ষীর উদ্দেশ্যে দেওয়া এই নির্দেশই ‘ধানু’ কে সুযোগ করে দিয়েছিল ভারতবর্ষের সকল শ্রেণীর মানুষের কাছের ও প্রাণের মানুষ রাজীব গান্ধী হত্যার।

সেই জনসভা…. ফাইল ছবি

রাজীব গান্ধীর প্রধানমন্ত্রীত্বকালীন সময়ে উঠে আসে একের পর এক কেলেঙ্কারির অভিযোগ। মালদ্বীপে সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে সেনা পাঠানো এবং শ্রীলঙ্কায় এলটিটিই দমনে  ইন্ডিয়ান পিস ফোর্স পাঠানোই তার মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। এই ঘটনাগুলির পর থেকেই তার প্রতি রোষ বাড়তে থাকে কিছু মানুষের যার মাশুল হিসাবে ঘটে সেই আকস্মিক মৃত্যু।

সদা হাস্যময় রাজীব । ফাইল ছবি

ঠিক কি হয়েছিল ১৯৯১ সালের ২১ শে মে?

তামিলনাড়ুতে একটি সভায় সুইসাইড বোম্বিং এর মাধ্যমে হত্যা করা হয়ে তাকে। যেখানে তার সাথে আরও প্রায় 14 জনের প্রাণহানি হয়। তদন্তের সূত্রে জানা যায় এই ঘটনাটি এলটিটিই র একজন  সদস্যের দ্বারাই ঘটানো হয়েছিল। পরবর্তীকালে বিচারের মাধ্যমে তাদের শাস্তি হলেও সেদিন ভারতবর্ষ হারিয়েছিল এক প্রিয় দেশ নায়ককে।

ভারতবর্ষের সবচেয়ে তরুণ এই  প্রধানমন্ত্রীর ৩০তম প্রয়াণবার্ষিকী আজ । দেশের বিভিন্ন স্থানে যোগ্য মর্যাদার সাথে আজ শ্রদ্ধা জ্ঞাপন করা হবে তাকে। ইন্দিরা গান্ধীর সন্তান , ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী এবং তার আকস্মিক মৃত্যু ছাড়া খুব একটা বেশি কিছু জানা হয়ে ওঠে না আমাদের। কিন্তু এই অসাধারণ ব্যক্তিত্ব সম্পর্কে হয়তো আরো অনেক কিছুই  জানার পরিধির বাইরে থেকে যায় আমাদের। যেমন?

১৯৪৪ সালের ২০ আগস্ট জন্ম গ্রহণ করা ইন্দিরা গান্ধীর এই  পুত্রের নামকরণ করা হয় তার দিদিমা কমলা গান্ধীর নামে (কমলা ও রাজীব দুটি নামের অর্থ ই পদ্ম)। বিশিষ্ট রাজনৈতিক পরিবারে জন্মসূত্রে ছোট থেকে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের সংস্পর্শে এসে ছিলেন এবং নেহেরু গান্ধী পরিবারের উত্তরাধিকারী হিসেবে রাজীব যে  একদিন দেশকে নেতৃত্ব দেবেন তা পূর্বেই নির্ধারিত ছিল। যদিও পরিবারের এই রাজনৈতিক গণ্ডির বাইরে বেরিয়ে তিনি এগিয়ে যেতে চেয়েছিলে এক অন্য পথে,  ইন্ডিয়ান  এয়ারলাইন্সের একজন  পাইলট হিসেবে।  ১৯৬৬ সালে ইন্ডিয়ান এয়ারলাইন্সে এক পাইলট হিসেবে যোগ দেন এবং বিয়ে করেন ইতালির কন্যা সোনিয়া গান্ধীকে। এছাড়াও ফটোগ্রাফিতে ছিল তার বিশেষ নেশা।

১৯৮৪ সালে ইন্দিরা গান্ধী এবং সঞ্জয় গান্ধীর মৃত্যু তাকে আবার টেনে নিয়ে আসে এই রাজনীতির আঙিনায় এবং মাত্র 40 বছর বয়সেই তিনি হয়ে ওঠেন ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী।  এবং খুব কম সময়ই তিনি জনপ্রিয়তায়  ইন্দিরাগান্ধির কাছাকাছি পৌঁছে যান। জায়গা করে নেন অসংখ্য ভারতবর্ষের মনে।

কেনেডি হত্যা কাণ্ডের পর রাজীব গান্ধী হত্যাকাণ্ড, যা পুরো বিশ্বে সবথেকে বেশি চর্চিত হয়েছিল।

সময়ের সাথে সাথে ঘটনাটি মানুষের মন থেকে আবছা হয়ে গেলেও দিল্লির ইন্দিরা গান্ধী ন্যাশনাল মিউজিয়ামে তার শেষ পরিহিত রক্তমাখা ছিন্নভিন্ন হয়ে যাওয়া পোশাক আজও ভিজিয়ে দেয়  সমস্ত ভারতীয় ভিজিটরের চোখ।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *