Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ রাজ্য

ভারতে ফিরছে চিতা

বঙ্গবাণী ব্যুরো নিউজ :দেশের এই সংকটজনক অবস্থার মধ্যেই পশুপ্রেমীদের জন্য সুখবর। চলতি বছরের শেষের দিকে নভেম্বর মাসে ভারত থেকে অবলুপ্ত হয়ে যাওয়া চিতার দেখা মিলবে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। মধ্যপ্রদেশের বনমন্ত্রী বিজয় শাহ জানিয়েছেন, রাজ্যের কুনো জাতীয় উদ্যানে আফ্রিকা থেকে চিতা আনা হবে । আর তার প্রয়োজনীয় প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে এখন থেকেই।১৯৪৭ সালে শেষ ভারতীয় চিতার মৃত্যু হয় ছত্রিশগড়ে। আর তারপরই ১৯৫২ সালে এই প্রজাতিটিকে ভারতে অবলুপ্ত ঘোষণা করা হয়।

ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বেশ কয়েক বছর ধরেই ভারতে আফ্রিকান চিতা আনার উদ্যোগ নিচ্ছে। সুপ্রিম কোর্টের তরফেও এ বিষয়ে সায় মিলেছে । পরীক্ষামূলকভাবে ভারতের আফ্রিকান চিতা সংরক্ষণের অনুমতি দিয়েছে দেশের শীর্ষ আদালত। ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এক প্রতিনিধি দল মধ্যপ্রদেশের চারটি এলাকা ঘুরে দেখেছেন। আফ্রিকান চিতার উপযুক্ত বাসস্থান চিহ্নিতকরণের কাজ তখনই করা হয়েছে । ২৬ শে এপ্রিল দক্ষিণ আফ্রিকা থেকে বিশেষজ্ঞরা এসে কুনো জাতীয় উদ্যান পরিদর্শন করে গিয়েছেন। এর আগে মধ্যপ্রদেশে চিতা ছিল। তাই এবার মধ্যপ্রদেশকেই সঠিক স্থান হিসেবে চিহ্নিত করা হয়েছে।চম্বল অঞ্চলের কুনো জাতীয় উদ্যানের সাড়ে ৭০০ স্কোয়ার মিটার এলাকায় মোট দশটি চিতা ছাড়ার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে মেয়ে চিতার সংখ্যা ৫। কুনো জাতীয় উদ্যানে ৪ শৃঙ্গযুক্ত অ্যান্টিলোপ, নীলগাই, বুনো শুয়োর, চিঙ্কারা , স্পটেড হরিণ এবং সম্বর পর্যাপ্ত পরিমাণে আছে তাই আফ্রিকান চিতার খাবারের জন্য কোন সমস্যা হবে না।

বনমন্ত্রী বিজয় শাহ, জানিয়েছেন , ‘প্রজেক্ট চিতা-র জন্য কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রকের তরফে ১৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে । আগামী মাসে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি এই প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ মধ্যপ্রদেশ সরকারের এবং ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার হাতে তুলে দেবে ‘ ।

রক্ষণাবেক্ষণের জন্য ভারত থেকে সংশ্লিষ্ট অফিসারদের দক্ষিণ আফ্রিকায় জুন- জুলাই এর মধ্যেই বিশেষ প্রশিক্ষণের জন্য পাঠানো হবে । এই পুরো প্রকল্প নভেম্বরের মধ্যেই শেষ করার পরিকল্পনা রয়েছে তাই আশা করা যায় এ বছরই ফের চিতার দেখা মিলবে ভারতে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *