Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ রাজ্য স্বাস্থ্যের খুঁটিনাটি

কালো, সাদার পর এবার ভয় ধরাচ্ছে হলুদ ফাঙ্গাস

বঙ্গবাণী ব্যুরো নিউজ :কালো-সাদা ফাঙ্গাসের পর এবার খোঁজ মিলেছে হলদে রঙের ফাঙ্গাসের। মিউকরমায়কোসিস এইভাবেই গিরগিটির মতন রঙ বদল করেই চলেছে বলে খবর।

কিন্তু এই রঙের খেলায় কান দিয়ে লাভ নেই বলেছেন নিউ দিল্লীর এইমস হাসপাতালের মুখপাত্র রণদীপ গুলেরিয়া। তিনি জানান, এই রঙের খেলা ভুল পথে চালিত করছে সাধারণ মানুষদের। এমনিতেই করোনাতে মানুষ কম ভয়ে নেই, কাটা ঘায়ে নুনের ছিটে দেবার মতন এই নানা রঙের ফাঙ্গাস প্রচার করবারও কোনো প্রয়োজন দেখেন না তিনি। ফাঙ্গাসের রঙ দিয়ে না চিনে নাম দিয়ে চেনাই শ্রেয়, কারণ রঙ এর কথা বলা মানে আতঙ্ক সৃষ্টি করা। ব্ল্যাক ফাঙ্গাস করোনার মতন আরেক মহামারী, আর কালো কালো ছোপ পড়ে যাওয়ায় একে কালো ছত্রাক বা মিউকরমাইকোসিস বলা হচ্ছে। প্রত্যেকের শুধু জানা উচিৎ ইনফেকশন এর ব্যাপারে, রঙের কথা জেনে আতঙ্কিত হবার আলাদা কোনো কারণ একদমই নেই। ব্ল্যাক ফাঙ্গাস এমন একটি ইনফেকশন যা শরীরের অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি করে। আর শরীরের কোন অঙ্গের উপর প্রভাব ফেলে তার উপরেই নির্ভর করে এর রঙ বা ক্ষমতা। ব্রেনের উপর প্রভাব বেশি পড়তে, নাক কান গলার উপর প্রভাব ফেলতে পারে। মাথাব্যথা, জ্বর, সর্দি কাশি, নাক থেকে রক্ত পড়া ইত্যাদি এর লক্ষণ।

বিজ্ঞানী মহল থেকে জানানো হয়েছে একমাত্র একটি অ্যান্টি-ফাংগাল ড্রাগ, যেটি আম্ফোটেরিসিন-বি নামে পরিচিত, হয়ত ব্যবহার করা যেতে পারে এর বিরুদ্ধে। করোনার পাশাপাশি এই ইনফেকশান নিয়েও বৈজ্ঞানিক মহলে পরীক্ষানিরীক্ষা চলছে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *