Latest Trending Online News Portal : Bongobani.com

Sports News District News National News Updates

দেশ

চালু হলো মেট্রো পরিষেবা

বঙ্গবাণী ব্যুরো নিউজ: প্রায় এক মাসের লকডাউনের পর সোমবার দিল্লিতে মেট্রো পরিষেবা ফের স্বাভাবিক হল পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে। দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বা ডিডিএমএ-র নির্দেশে পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন বা ডিএমআরসি মেট্রো পরিষেবা চালু করার নির্দেশ দিয়েছে। করোনা পরিস্থিতি সামাল দিতে মেট্রো প্লাটফর্মে যাত্রীদের টিকিটের ব্যবস্থা সামাজিক দূরত্ব মেনে বিশেষভাবে করা হয়েছে। ভিড় এড়িয়ে চলার জন্য দিল্লি মেট্রো রেল কর্পোরেশন এর পক্ষ থেকে প্রত্যেক যাত্রীকে অনুরোধ করা হয়েছে যাতে তারা হাতে একটু বেশি সময় নিয়ে মেট্রো পরিষেবা ব্যবহার করতে আসেন। শুধুমাত্র মেট্রো পরিষেবা নয়, সোমবার থেকে দিল্লীর আয়কর অফিসের বিভিন্ন শাখা খুলে দেওয়া হয়েছে। ১৯শে এপ্রিল থেকেই লকডাউন জারি ছিল দিল্লিতে এবং ১০ই মে থেকে মেট্রো পরিষেবা বন্ধ করা হয়েছিল সরকারের নির্দেশে। এখন যেহেতু করোনা ভাইরাসের সংক্রমন ধীরে ধীরে কমতে শুরু করেছে তাই দিল্লির সরকার এক এক করে কিছু অফিসও খোলার সিদ্ধান্ত নিচ্ছে।

ডিডিএমএ-র পক্ষ থেকে জানানো হয়েছে যে বাজারের কিছু দোকান এবং শপিং মলগুলি খোলা থাকতে পারে, তবে একই দিনে একসাথে সব দোকান খোলার পক্ষপাতী নয় সরকার। দোকানের নাম্বার অনুযায়ী প্রত্যেকে একদিন অন্তরের ব্যবধান বজায় রেখে দোকান খোলা রাখতে পারেন। দিল্লিতে মেট্রো পরিষেবা স্বাভাবিক রাখার জন্য কিছু পুলিশ মোতায়েন করা হয়েছে। সরকারি এবং বেসরকারি বিভিন্ন অফিসে পঞ্চাশ শতাংশ কর্মচারীদের নিয়ে অফিস খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুলিশ আধিকারিক উমেদ সিং একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘সাধারণ মানুষ যাতে একটি নির্দিষ্ট জায়গায় ভিড় জমাতে না পারেন সেই দিকে খেয়াল রাখতে আমাদের বলা হয়েছে। একই সাথে সাধারণ মানুষের চলাফেরার ভিডিও করেও অফিসে জমা দেওয়ার নির্দেশ করা হয়েছে।’

এই লকডাউনের ফলে করোনা ভাইরাসের সংক্রমনের সংখ্যা দেশে কিছুটা কমলেও লকডাউন সম্পূর্ণভাবে উঠে গেলে সংক্রমণ আবারও বাড়বে বলে মনে করছেন চিকিৎসক ও গবেষকরা। সাধারণ মানুষের কাছে সরকারের পক্ষ থেকে বারেবারেই বিভিন্ন মাধ্যমের সাহায্য প্রচার চালানো হচ্ছে করোনা বিধি মানার জন্য। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার কথাও বলা হচ্ছে বিভিন্ন মহল থেকে। যদি কেউ মাস্ক না পড়েন বা কোভিডবিধি না পালন করে, সেক্ষেত্রে কড়া পদক্ষেপ নেবার কথাও ঘোষণা করা হয়েছে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *